ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ইউরো দিতে একমত ইইউ

ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ইউরো সহায়তা দিতে রাজি হয়েছে ২৭ দেশের সংগঠন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউক্রেনের জন্য এ সহায়তা ডিসেম্বরে আটকে রেখেছিল হাঙ্গেরি। অবশেষে চুক্তির মধ্য দিয়ে সেই বাধা দূর হলো।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল বিষয়টি নিশ্চিত করে এক্স প্লাটফর্মে (সাবেক টুইটার) বলেছেন, আমরা একটি চুক্তি করেছি।

আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ইইউ নেতাদের বৈঠক শুরুর পর দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে চুক্তি হওয়ার খবর ঘোষণা করা হয়। এতে অনেক পর্যবেক্ষকই বিস্মিত হন। তারা মনে করেছিলেন, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবার্নের সঙ্গে অন্য ইইউ নেতাদের মতবিরোধের কারণে আলোচনা আরও বেশি সময় ধরে চলবে।

ইইউতে পুতিনের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র অরবার্ন বলেছেন, তিনি ইউক্রেনের প্রতি ইইউ নীতি আরেকবার ভেবে দেখার জন্য চাপ প্রয়োগ করতে চেয়েছিলেন। আগামী চার বছরের জন্য ইউক্রেনকে তহবিল দেওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার ধারণা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি।

কূটনৈতিক কয়েকজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, নতুন যে সহায়তা চুক্তি হয়েছে, তাতে এই প্যাকেজ নিয়ে বাৎসরিক আলাপ-আলোচনা করা এবং প্রয়োজনে দুই বছর অন্তর প্যাকেজটি পুনঃ পর্যালোচনা করে দেখার সুযোগ রাখা হয়েছে।

ইইউ নেতারা এই চুক্তিতে পৌঁছতে না পারলে তা হতো ইউক্রেনের জন্য এক বড় ধাক্কা। চুক্তি হওয়ার পর এক্স প্ল্যাটফর্মে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, ইউরোপের জন্য এ এক আনন্দের দিন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি ইইউ নেতাদের কাছে কৃতজ্ঞ। এই সহায়তা ইউক্রেনের দীর্ঘমেয়াদি অর্থনৈতিক স্থিতিশীলতা জোরদার করবে বলে মন্তব্য করেন তিনি।

সূত্র- রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //